aimatropawakhabor
শরীয়তপুর, বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ইং
বিকেল
শরীয়তপুর, বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ইং
aimatropawakhabor
শিরোনাম

জাপানসহ তিন দেশে প্রধানমন্ত্রীর সফরসূচি চূড়ান্ত

২৪-এপ্রিল-২০২৩, রাত ৭:৩১      

itpoka

জাপানসহ তিন দেশে সফরের উদ্দেশে কাল ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে মঙ্গলবার সকাল পৌনে ৮টায় জাপানের উদ্দেশে বাংলাদেশ ত্যাগ করবেন তিনি। তার সঙ্গে বোন শেখ রেহানাসহ সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল যাবেন। 

প্রধানমন্ত্রী জাপান থেকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে সফর করবেন। আগামী ৯মে তিনি দেশে ফিরবেন। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এ সফরসূচী জানান পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

তিনি বলেন, প্রধানমন্ত্রীর এ সফর সফল ও ফলপ্রসূ হবে বলে আমরা আশাবাদী। তিনি জানান, প্রধানমন্ত্রীর এ সফরে যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হবে না। দ্বিপাক্ষিক বৈঠকের জন্য ঢাকা চেষ্টা করেনি বলেও মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরে দেশটির সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ-বিশ্বব্যাংকের পার্টশিপের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে প্রধানমন্ত্রী ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের সদরদপ্তরে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেবেন। বাংলাদেশ বিশ্বব্যাংকের জন্য আদর্শ দেশ। আমরা মূলত: বিশ্বব্যাংকের অনুষ্ঠানে যাচ্ছি। অন্য কোনো অনুষ্ঠানে আমাদের যাওয়ার কোনো প্রয়োজন নেই। সেজন্য অন্য কোনো প্রচেষ্টা আমরা করিনি। যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার কোনো চেষ্টা করিনি। 

পররাষ্ট্রমন্ত্রী জানান, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের উদ্দেশে রওয়ানা হচ্ছেন। সেখানে তিনি ২৮ এপ্রিল পর্যন্ত অবস্থান করবেন। তার এ সফরে কৃষি, মেট্রোরেল, ইন্ড্রাস্ট্রিয়াল আপগ্রেডেশন, শিপ রিসাইক্লিংসহ বিভিন্ন খাতের ৮টি চুক্তি বা সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। 

তিনি বলেন, এ সফর দু’ দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্বে উন্নীত হওয়ার বিষয়টি অধিকতর গুরুত্ব সহকারে আলোচনার সুযোগ সৃষ্টি করবে। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রধানমন্ত্রী মঙ্গলবার স্থানীয় সময় বিকাল ৫টায় টোকিওতে অবতরণ করবেন। সেখানে প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করা হবে। ২৬ এপ্রিল জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে প্রধানমন্ত্রী সৌজন্য সাক্ষাৎ করবেন। একই দিন সন্ধ্যায় জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই দেশের সরকার প্রধানের মধ্যে আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠকে অংশ নেবেন। প্রধানমন্ত্রীর সম্মানে জাপানের প্রধানমন্ত্রীর বাসভবনে আয়োজিত নৈশভোজের মাধ্যমে শীর্ষ বৈঠকের আনুষ্ঠানিকতা শেষ হবে।

আগামী ২৭ এপ্রিল প্রধানমন্ত্রী টোকিওর একটি হোটেলে বাংলাদেশ বিনিয়োগ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য দেবেন। একইদিন জাপানের চারজন নাগরিককে মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার অনার’ প্রদান করবেন। 

সন্ধ্যায় প্রধানমন্ত্রী জাপান প্রবাসী বাংলাদেশের নাগরিকদের আয়োজনে অনুষ্ঠিত এক নাগরিক সংবর্ধনায় যোগ দেনে। প্রধানমন্ত্রী জাপান সফরের সময় আরও কিছু দ্বিপাক্ষিক বৈঠক ও সাক্ষাতে অংশ নেবেন। এছাড়াও জাপানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রধানমন্ত্রীর একটি সাক্ষাৎকার সম্প্রচারিত হবে।

প্রধানমন্ত্রীর জাপান সফরকালে তার বোন শেখ রেহানা, পররাষ্ট্রমন্ত্রী, কৃষিমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী উচ্চপর্যায়ের সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা সফরসঙ্গী হবেন। এছাড়া ব্যবসায়িদের একটি প্রতিনিধি দলও তার সঙ্গে জাপান যাবেন। 

প্রধানমন্ত্রী জাপান থেকে যুক্তরাষ্ট্র যাবেন। বাংলাদেশ ও বিশ্বব্যাংকের পার্টনারশিপের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস এর আমন্ত্রতে সেখানে যাচ্ছেন তিনি। 

আগামী পহেলা মে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সি.তে বিশ্বব্যাংকের সদরদপ্তরে আয়োজিতব্য অনুষ্ঠানে অংশ নেবেন। সেখানে প্রধানমন্ত্রী ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বক্তব্য প্রদান করবেন। এ অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়নের জয়যাত্রা ও গত পাঁচ দশকে বাংলাদেশে বিশ্বব্যাংকের কার্যক্রম তুলে ধরা হবে। এর আগে আগামী ২৯ এপ্রিল প্রধানমন্ত্রীর সঙ্গে আইএমএফ’র ব্যবস্থাপনা পরিচালক সৌজন্য সাক্ষাত করবেন।

আগামী ২ মে প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের ঊর্ধ্বতন নির্বাহী কর্মকর্তাগণ একান্ত বৈঠক করবেন। এর পরেই ইউএস চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা সুজানে পি ক্লার্ক প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। 
একই দিনে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট নিসা বিসওয়ালের আমন্ত্রণের প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক প্রতিনিধিদলের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠকে মূলবক্তা হিসেবে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সন্ধ্যায় প্রধানমন্ত্রী ‘ইকোনমিস্ট’ সংবাদপত্রকে সাক্ষাতকার দেবেন। এরপরে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশী নাগরিক আয়োজিত কমিউনিটি ইভেন্টে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়াও প্রধানমন্ত্রীর সঙ্গে বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট অজয় বাঙ্গা’র সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। আগামী ৪মে প্রধামন্ত্রী ওয়াশিংটন ত্যাগ করবেন। 

পররাষ্ট্র মন্ত্রী বলেন, আগামী ৫ থেকে ৬ মে লন্ডনে ব্রিটেনের মহামতি রাজা চার্লস- ৩য় এবং কুইন কনসোর্ট ক্যামিলার রাজ্যাভিষেক অনুষ্ঠিত হবে। এ রাজ্যাভিষেক অনুষ্ঠানে অংশগ্রণের জন্য বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। 

রাজ্যাভিষেক অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন। আগামী ৫ ও ৬মে বিভিন্ন অনুষ্ঠানেও প্রধানমন্ত্রী অংশ নেবেন। 

এ সফরে কমনওয়েলথের সেক্রেটারি জেনারেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। এছাড়াও, প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্তরাজ্যের কয়েকজন মন্ত্রী সৌজন্য সাক্ষাত করতে পারেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। এছাা প্রধানমন্ত্রী লন্ডনের একটি হোটেলে আয়োজিত নাগরিক সংবর্ধনায়ও অংশ নেবেন এবং যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশী ও বাংলাদেশী বংশোদ্ভূত নাগরিকদের সঙ্গে মতবিনিময় করবেন। আগামী ৯মে প্রধানমন্ত্রী দেশে ফিরে আসবেন। 

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সুষ্ঠু নির্বাচন আয়োজনে আওয়ামী লীগ সরকার ও নির্বাচন কমিশনের চেষ্টা আছে। সব দল শান্তিপূর্ণভাবে নির্বাচনে অংশ নিলেই নির্বাচন সুষ্ঠু হবে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সুদানে সাম্প্রতিক সশন্ত্র সংঘর্ষের পরিপ্রেক্ষিতে দেশটিতে ভ্রমণ না করার জন্য বাংলাদেশি নাগরিকদের পরামর্শ দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, জাপান থেকে অস্ত্র কেনার চুক্তি হবে না। তবে দুই দেশের সামরিক বাহিনীর প্রশিক্ষণ, সভা-সেমিনারের মতো সহযোগিতামূলক কার্যক্রমের চুক্তি বা সমঝোতা স্মারক হতে পারে। 


আর্কাইভস | ২৪-এপ্রিল-২০২৩

আর্কাইভস | শরীয়তপুর পোষ্ট