aimatropawakhabor
শরীয়তপুর, বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ইং
বিকেল
শরীয়তপুর, বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ইং
aimatropawakhabor
শিরোনাম

দেশে এক দিনে তাপমাত্রা কমল ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত

২৩-এপ্রিল-২০২৩, রাত ১১:১৭      

itpoka

মেঘলা আকাশ আর ঝড়বৃষ্টিতে দেশের তাপমাত্রা অনেকটা কমেছে গত ২৪ ঘণ্টায়। আগের ২৪ ঘণ্টার তুলনায় আজ রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা কমেছে ১ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তর সূত্র এ তথ্য জানিয়েছে। রাজধানীতে এক দিনে তাপমাত্রা কমেছে প্রায় ৬ ডিগ্রি সেলসিয়াস।

চলতি এপ্রিল মাসের শুরু থেকেই দেশে প্রচণ্ড গরম পড়তে শুরু করে। তীব্র তাপপ্রবাহ বইতে শুরু করে নানা প্রান্তে। বৃষ্টিহীন, শুষ্ক আবহাওয়ায় রাজধানী ঢাকাসহ দেশের সর্বত্র জনজীবন হয়ে পড়ে বিপর্যস্ত। গত বৃহস্পতিবার থেকে অবস্থা পাল্টাতে শুরু করে। বৃষ্টি হয় নানা প্রান্তে। এর মধ্যে ১৯ দিন পর গত শুক্রবার বৃষ্টি ঝরে রাজধানীতে। কালবৈশাখী আর সেই সঙ্গে বৃষ্টিতে ভিজে দেশের নানা জনপদ।

আবহাওয়া অধিদপ্তর দেশের ৪৪টি স্টেশন থেকে প্রাপ্ত আবহাওয়ার অবস্থা তুলে ধরে। আজ সন্ধ্যা ছয়টায় আবহাওয়া অফিস আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পরিস্থিতি তুলে ধরেছে। সেখানেই সর্বোচ্চ তাপমাত্রা কমার এই চিত্র উঠে এসেছে। এর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে কুড়িগ্রামের রাজারহাটে। আজ দেওয়া বার্তায় দেখা যায়, রাজারহাটে সর্বোচ্চ তাপমাত্রা ২৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আগের ২৪ ঘণ্টায় ওই এলাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সার্বিকভাবে দেশের সর্বোচ্চ তাপমাত্রাও কমেছে আজ। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় খুলনার মোংলা ও যশোরে, ৩৮ ডিগ্রি সেলসিয়াস। আর আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সন্দ্বীপে, ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

দেশের অন্য এলাকার মতো রাজধানী ঢাকায় প্রচণ্ড গরম পড়েছিল। এ অবস্থায় বহু কাঙ্ক্ষিত বৃষ্টি হয় গত শুক্রবার বিকেলে। বৃষ্টি হয় গতকাল শনিবার বিকেলেও। আজও রাজধানীর আকাশ ছিল মেঘলা। সামান্য একটু বৃষ্টিও হয়েছে কিছু কিছু এলাকায়। আর কমেছে তাপমাত্রা। গতকাল রাজধানীর তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আজ তা কমে হয় ৩০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক আজ প্রথম আলোকে বলেন, বৃষ্টির কারণে তাপমাত্রা কমেছে। আগামী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে ঝড়বৃষ্টি হবে। মঙ্গলবারও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। তবে বুধবার থেকে তাপমাত্রা বাড়তে শুরু করবে।


আর্কাইভস | ২৩-এপ্রিল-২০২৩

আর্কাইভস | শরীয়তপুর পোষ্ট