aimatropawakhabor
শরীয়তপুর, বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪ইং
বিকেল
শরীয়তপুর, বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪ইং
aimatropawakhabor
শিরোনাম

শরীয়তপুরে ডেঙ্গু প্রতিরোধে  আনসার বাহিনী সচেতনমূলক র‍্যালি ও লিফলেট বিতরণ করেন।

১৬-অগাস্ট-২০২৩, রাত ৮:০১      

itpoka

মিরাজ পালোয়ান,শরীয়তপুর-

সাম্প্রতিক সময়ে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। মৃত্যুর হারও দিন দিন বাড়ছে। ডেঙ্গু জ্বর প্রতিরোধে জনসচেতনতামূলক র‍্যালি ও লিফলেট বিতরণ করছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর, শরীয়তপুর জেলা কমান্ড্যান্ট।

বুধবার (১৬ই আগস্ট) ১১ টার সময় শরীয়তপুর জেলা শহরের গুরুত্বপূর্ণ সড়কে জেলা কমান্ড্যান্ট মঈনুল ইসলামের নেতৃত্বে সচেতনতামূলক র‍্যালি ও লিফলেট বিতরণ করেন আনসার ও প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা। 

'ডেঙ্গু প্রতিরোধে করণীয়' শিরোনামের লিফলেটে তারা উল্লেখ করেছেন, বাসা, অফিস ও আশেপাশে যেসব জায়গায় পানি জমার সম্ভাবনা থাকে (প্রতিষ্ঠানের ছাদ, নির্মানাধীন ভবন, ফুলের টব, বায়াগান, নালা, পানির ট্যাপের আশেপাশের এলাকা, পানির পাম্প ফ্রিজ বা এসির পানি জমার স্থান, পানির বালতি, হাইকমোড, আইস্ক্রিম বক্স, প্লাস্টিক বক্স ডাবের খোসা, নারিকেলর মালা, গাড়ির টায়ার ইত্যাদি) সে সব জায়গা চিহ্নিত করে ০১(এক) দিন পরপর পরিষ্কার করতে  হবে। অব্যবহৃত পানিরপাত্র ধ্বংস বা উলটো করে রাখতে হবে যাতে পানি না জমে।অব্যবহৃত হাই কমোড হারপিক ঢেলে বন্ধ করে রাখতে হবে, অব্যবহৃত লো-কমোডের প্যানে হারপিক ঢেলেবস্তা বা অন্য কিছু দিয়ে মুখ বন্ধ করে রাখতে হবে।
কোন জায়গায় জমা পানি থাকলে লার্ভিসাইড স্প্রে করতে হবে অথবা পানি নিষ্কাশন করতে হবে।

সাধারণত এডিস মশা দিনের বেলাতে কামড়ায়, তবে এবার প্রকৃতি পরিবর্তন করে রাতেও কামড়াচ্ছে তাই দিনে অথবা রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করতে হবে ও মশার কামড় থেকে সতর্ক থাকতে হবে।

ডেঙ্গু প্রতিরোধে মশা নিধনের জন্য কয়েল, কীটনাশক-স্প্রে, এ্যারোসল ব্যবহার করতে হবে।

ডেঙ্গু জ্বরে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে।

জ্বরের কোন লক্ষণ দেখা দিলে সাথে সাথে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

শিশু ও বয়স্কদের বিশেষ যত্ন নিয়ে নিরাপদে রাখতে হবে।

শরীয়তপুর জেলা কমান্ড্যান্ট মঈনুল ইসলাম বলেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল জনাব একেএম আমিনুল হকের নির্দেশনায় শরীয়তপুর জেলা কমান্ড্যান্ট আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সমন্বয়ে একটি র‍্যালি বের করে। ডেঙ্গুজ্বর বর্তমান সময়ে একটি মরণ ব্যাধিতে পরিনত হয়েছে। আমরা জনসচেতনতার উদ্দেশ্যে এই র‍্যালি'র আয়োজন করি এবং জনসাধারণের মাঝে লিফলেট বিতরণ করি। বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা দেশের বিভিন্ন সংকটকালে নানাবিধ কর্মসূচি গ্রহণ করে থাকে তারই অংশ হিসেবে আজকের এই র‍্যালির আয়োজন করা হয়েছে।


শরীয়তপুর

সর্বশেষ খবর

সর্বাধিক পঠিত

আর্কাইভস | শরীয়তপুর পোষ্ট